Story

সহজ সাধনা | Kathamala - read, write and publish story, poem for free in hindi, english, bengali

সহজ সাধনা

2 years ago

0

দিনদয়াল সপরিবারে তার গুরুআলয়ে

এসেছেন।গুরুদেবের কুঠিরের বাইরে অনেক ভক্ত ও শিষ‍্যের ভির।গুরু দেব তখনো তার কুঠির থেকে বাহির হননি ।দিনদয়াল ও তার সঙ্গে তার পরিবারের অনেকেই গুরু দ‍র্শনের প্রতিক্ষায় অধীর আগ্ৰহে দারিয়ে আছেন।

হটাৎ ভক্তগন জয় গুরুদেবের জয় বলে ধ্বনি দিয়ে উঠলো।

সবাই ভক্তিমূলক প্রনাম জানালেন গুরু দেবকে।গুরু দেবের অঙ্গে পীতবসন,কন্ঠে তুলসির মালা।হাতের জপের মালাতে সদাই জপ চলিছে।

অনেকেই গুরুদেবকে অনেক দুঃখ কষ্ট,অনেক প্রশ্ন করছেন।গুরুদেব তার ভক্তিজ্ঞানের দারা ভক্তদের সব প্রশ্নের উত্তর দিয়ে যাচ্ছেন।দিন দয়াল অনেকক্ষন থেকে ভাবছেন কখন যে গুরুদেবের কাছে যাবো,এতো ভির যে কখোন ফাকা হবে কে যানে।হটাৎ গুরুদেব চমকে দিয়ে বললেন।কিরে দিনদয়াল এতো অধৈর্য্য কেন।এতো তোর মন চঞ্চল যে আমার জপ বন্ধকরে দিচ্ছে।

দিনদয়াল তারাতারি গুরুদেবের পায়ে কাছে গিয়ে বসে পরলেন।কাদো কাদো মুখে গুরুদেব কে বললো ,গুরুদেব আপনি অন্তরযামি,আপনি আমার মনের কথা সব যানেন।তাই তো আপনার কাছে ছুটে এসেছি। তবে গুরুদেব আপনি আমার মনের ভেতরের কথা কি করে জনলেন।যদি আমাকে একটু বলেন।গুরুদেব বললেন ছেলের কথা শনো,বলি এসব কি মুখে বলে বোঝানো যায়।দিনদয়াল বললো তবুও বলেন আমি সুনতে চায়।

গুরুদেব বললেন তবে শোন ,

তোদের কাছে মন হলো দেহের ভেতরের অংশো তার কারন তোরা মন কে দেখতে পারিস না।যেমন ধর রেডিওতে কথা শুনতে পারছিস কিন্তু দেখতে পারছিস না,আর আমার কাছে মন হলো উজ্জল আলোর মতো জগ‍ৎএর আর সবকিছুর মতো তাকেও আমি দেখতে পারি। অনেকটা টিভির মতো ছবিও দেখছি আর কথাও শুনছি।ওইযে বলেনা যার মন মুক্ত তার কাছে জগৎ মুক্ত।দিনদয়াল বললো গুরুদেব মন কি ভাবে মুক্ত করা যায়।এবার গুরুদেব বললেন মনকে মুক্ত করতে হলে আশালতা কে ছিন্ন করতে হয়।সংসারি জীব নিজে দের পায়ে আশালতার বেরি পরে থাকে যে।তাদের চাওয়া পাওয়া তাদেরকে ধীরে ধীরে লোভরুপি অন্ধকূপে টেনে নিয়ে যায় আর এদিকে দিন রাত রুপি ইদুর তাদের আয়ুকে কাটতে কাটতে একদিন সেই আশালতার বেরি কেটে দেই।তখন তার জয়গা হয় ওই কূপের ভেতর।আর সেখানে থাকে মৃত্যু রুপি কালসর্প। দিনদয়াল বললো গুরুদেব তবে জীবের এই অবস্থা থেকে মুক্তির উপাই কি? গুরুদেব বললেন যে যন জগৎতের সব চাওয়া পাওয়া ,সব কর্ম ইশ্বরের চরনে অর্পণ করতে পারে।যদি বলতে পারে হে ইশ্বর এজগৎএর জাগতিক সব কিছুই তো তোমার এমনকি আমিও তোমার আমার সব তোমার তুমি তোমার সব কিছুকে তোমার মতো করে গুছিয়ে নাও।ঠিক তখনি জীব আত্মা ও পরম আত্মার মধ্যে যোগ সৃষ্টি হয়।ইশ্বর তখন জীবকে আশালতার বেরি কেটে মুক্ত জগতে এনে দেন।তখন তার কাছে আর কনো কিছুই অযানা থাকে না। এত অবধি বলে গুরুদেব বললেন কিরে দিনদয়াল তোর মন শান্ত হলো।দিন দয়াল গুরুদেবের পায়ে প্রনাম করে দুই নয়নে বারি নিয়ে বললো হা গুরুদেব,আপনার কথায় আমার অন্তরের সব দন্ধ মুছে গিয়েছে। জয় গুরু দেব আপনার জয় হোক।


Comments

To comment on content, please Login!

Comments & Reviews (0)

No comments yet :(